ক্রিসমাস ট্রি সাজানো

প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না 
রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-
লেখকঃ মুহাম্মাদ নাসীল শাহরুখ
ডিসেম্বর মাসে একটি বড় দোকানে ক্রিসমাস ট্রি সাজানো। দোকানটি একজন মুসলিম ব্যক্তির মালিকানাধীন, তিনি ইসলামী চিন্তাধারার অধিকারী হিসেবে পরিচিত এবং বিভিন্ন ইসলামী কাজের পৃষ্ঠপোষক।
অবিশ্বাসীদের ধর্মীয় উৎসবের কোন চিহ্ন ধারণ করা ইসলামী আকীদার সাথে সাংঘর্ষিক একটি বিষয়। এটি ইসলামের মৌলিক শিক্ষার একটি মূলনীতি যে, আমরা ইসলামকেই আল্লাহ তাআলার নিকট গ্রহণযোগ্য একমাত্র দ্বীন বলে বিশ্বাস করি এবং অন্যান্য সকল ধর্মকে বাতিল বা ভ্রান্ত বলে জানি। আল্লাহ তাআলা বলেন:

إِنَّ الدِّينَ عِنْدَ اللَّهِ الْإِسْلَامُ

নিশ্চয়ই আল্লাহর নিকট দ্বীন হচ্ছে ইসলাম৷১
আল্লাহ তাআলা আরও বলেন:

وَمَنْ يَبْتَغِ غَيْرَ الْإِسْلَامِ دِينًا فَلَنْ يُقْبَلَ مِنْهُ وَهُوَ فِي الْآخِرَةِ مِنَ الْخَاسِرِينَ

আর যে ইসলাম ছাড়া অন্য কোন দ্বীন চায় তবে তার কাছ থেকে তা কখনো গ্রহণ করা হবে না এবং সে আখিরাতে ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হবে৷
ইহুদী, নাসারাদের সম্পর্কে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন:

« وَالَّذِى نَفْسُ مُحَمَّدٍ بِيَدِهِ لاَ يَسْمَعُ بِى أَحَدٌ مِنْ هَذِهِ الأُمَّةِ يَهُودِىٌّ وَلاَ نَصْرَانِىٌّ ثُمَّ يَمُوتُ وَلَمْ يُؤْمِنْ بِالَّذِى أُرْسِلْتُ بِهِ إِلاَّ كَانَ مِنْ أَصْحَابِ النَّارِ »

যার হাতে মুহাম্মাদের প্রাণ তাঁর শপথ: এই উম্মাতের ইহুদী বা নাসারার মধ্যে যে-ই আমার কথা শুনবে অথচ আমাকে যা সহ পাঠানো হয়েছে, তার প্রতি ঈমান না এনে মারা যাবে, সে জাহান্নামীদের অন্তর্ভুক্ত হবে।
এই সমস্ত বাতিল ধর্মের কোন চিহ্ন গ্রহণ করা মানে একে সমর্থন যোগানো। যে একে বাতিল বলে বিশ্বাস করে, সে কিভাবে একে সমর্থন দিতে পারে?
এছাড়া এই কাজের মধ্যে রয়েছে অবিশ্বাসীদের অনুকরণ, এ সম্পর্কে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন:
« مَنْ تَشَبَّهَ بِقَوْمٍ فَهُوَ مِنْهُمْ »
“যে কোন জাতির অনুকরণ করে, সে তাদেরই একজন।” (Narrated by Abu Dawood, 3512; classed as saheeh by al-Albaani in Irwa’ al-Ghaleel, 2691. )
সুতরাং সন্দেহ নেই যে ক্রিসমাস ট্রি সাজানো অত্যন্ত গর্হিত একটি অপরাধ। ভয় আছে যে এটি একজন মুসলিমকে ইসলামের গণ্ডীর বাইরে নিয়ে যাবে। এ ধরনের ঘটনা ইসলাম সম্পর্কে মুসলিমদের ব্যাপক অজ্ঞতাকে উন্মোচিত করে। তাই সকলের প্রতি দ্বীনের মৌলিক জ্ঞানার্জনের আহ্বান রইল।
১আলে ইমরান ১৯।
২আলে ইমরান ৮৫।
৩সহীহ মুসলিম।

Post Your Comment

Thanks for your comment