রামাদান প্রত্যাহিক কর্ম তালিকা – Ramadan Check List

প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না
রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-
সম্পাদনাঃ ডঃ মনজুর ই ইলাহী
আলহামদুলিল্লাহ আর মাত্র কয়েকদিন দিন পর রামাদান মাস।
ভেবে কুল পাচ্ছেন না এই রামাদানে কোন কোন ইবাদাত করবেন? বুঝতে পারছেন না, কোন ইবাদাত দিয়ে শুরু করবেন? যেসব ইবাদত করবেন বলে স্থির করেছিলেন সেগুলো পরিকল্পনা অনুযায়ী করতে পারছেন না? ভাবছেন, এই মাসের অতিরিক্ত সাওয়াব থেকে বঞ্চিত হয়ে গেলেন?
এমনটি হতেই পারে। তবে এর সমাধানও আছে।
‘ইসলামের আলো বিডি’ টিম আপনাদের জন্য এমন কিছু ইবাদাতের তালিকা তৈরি করেছে যেটা রামাদানের উত্তম ইবাদাতগুলো মনে রাখতে সাহায্য করবে। চমৎকার এই ইবাদাত তালিকায় রয়েছে দিনব্যাপী নানারকম ইবাদাতের সমাহার। শুধু রামাদানেই নয় রামাদানের পরেও এসব ইবাদাতের মাধ্যমে অনিঃশ্বেষ সাওয়াব হাসিল করতে পারবেন।
এই ইবাদাতের মাধ্যমে বাড়বে আপনার জান্নাতে প্রবেশের সম্ভাবনা, কেননা:
  • এই তালিকা অনুসরণ করে আপনি আপনার সময়কে সবচেয়ে কার্যকরভাবে ব্যবহার করতে পারবেন।
  • আপনার দিনকে সাজাতে পারবেন জ্ঞান অর্জন, ফার্‌দ সালাহ, নাওয়াফিল ইবাদাত, কুরআন তিলাওয়াত, দু‘আ, সাদাকাহ ও যিক্‌রের মাঝে।
  • আপনার রাতকে সাজাতে পারবেন তারাবীহ, তাহাজ্জুদ ও কুরআন তিলাওয়াতের মাধ্যমে আল্লাহর সাথে কথা বলে! আল্লাহর সাথে নিজের সম্পর্ক হবে আরও মজবুত।
  • শুধরে নিন নিজের ভুলত্রুটি, ঋণ পরিশোধ করুন, আল্লাহর কাছে ক্ষমা ভিক্ষা করুন, নিয়্যাতকে পরিশুদ্ধ করুন, বাড়িয়ে তুলুন ইবাদাহ।
  • মাসের প্রতি সপ্তাহের জন্য আমাদের ইবাদাত তালিকা থেকে আপনার পছন্দের ইবাদাতগুলো বেছে নিয়ে কোমর বেঁধে নামুন। আর হ্যাঁ রামাদানের শেষ দশ রাতের জন্য আলাদা প্ল্যান করতে ভুলবেন না যেন!
রামাদানের সর্বোচ্চ ব্যবহার করে নিজেকে পরিণত করুন মহান আল্লাহর একজন নিবেদিত বান্দা হিসেবে। রামাদানকে ব্যবহার করুন আগের চেয়ে আরও ভালো, আরও বেশি বেশি ইবাদাত চর্চা করার মাধ্যম হিসেবে। হেলাফেলায় এ মাস যেন চলে না যায় খেয়াল রাখুন। দেরি না করে শুরু করুন এখনি। সময় তো এখনো চলে যায়নি, শুধু দরকার সঠিক উদ্যোগ ও নিয়্যাত। বেশি বেশি দু‘আ করবেন যাতে বারাকাহপূর্ণ এই মাস—রামাদান চলে যাওয়ার পরও আমরা ঈমান, ইবাদাহ ও আন্তরিকতার যে পর্যায়ে উন্নীত হবো, সেটা যেন ধরে রাখতে পারি।

আর দেরি না করে এক্ষুনি নিচের লিংটিতে ক্লিক করে নামিয়ে নিন রামাদানের ইবাদাত তালিকা:

Ramadan Check List – Color.pdf (High Quality file for Press Printing)

কিভাবে ব্যাবহার করবেন? 

প্রথমে ফাইলটি ডাউনলোড করে প্রিন্ট করুন। একমাসের জন্য আপনার প্রয়োজন হবে মোট চারটি শিট। এর পর আপনি লিস্ট অনুযায়ী যেইসব আমল করতে পারবেন, সেইগুলো টিক দিন। এই ভাবে করে আপনি প্রত্যেক সপ্তাহে কত বেশী ইবাদাত করেছেন তা পর্যবেক্ষণ করতে পারবেন।
শুধু নিজে না, আপনার বন্ধ-বান্ধব, আত্মীয়-স্বজন সবাইকে প্রিন্ট করে দিন। আমরা আপনার সুবিধার্থে Color ফাইলও দিয়েছে। যেকোনো প্রিন্টিং প্রেস থেকে বিশাল আকার প্রিন্ট করে বিতরণ করতে পারবেন। 
বি.দ্রঃ এছাড়াও আরও অনেক প্রকার ভালো আমল আছে। শুধু মাত্র এই আমল গুলো করেই থেমে যাবেন না। কুরআন ও সুন্নাহ অনুযায়ী আরও যেইসব আমল আছে তা জানুন এবং আমল করার চেষ্টা করুন। 

Post Your Comment

Thanks for your comment